লিংকডইনে (Linkedin) আপনার ডিজিটাল স্যুট বা পোশাক

বিক্রয় পেশাদার এবং বিক্রয় নেতারা যতটা সম্ভব পেশাদার দেখাতে অনেক অর্থ ব্যয় করে।  প্রকৃতপক্ষে, যে কেউ পেশাগতভাবে কাউকে ইমপ্রেস করতে খুঁজছে, উল্লেখযোগ্য প্রচেষ্টা করবে যতটা সম্ভব স্মার্ট দেখাতে একটি ভাল অভিব্যক্তি নিশ্চিত করতে।

 

পুরুষরা স্যুট, শার্ট, টাই, জুতা, আনুষাঙ্গিক জিনিসপত্র, ইত্যাদি কিনতে প্রচুর অর্থ ব্যয় করবে, মহিলারা পোশাক, ব্লাউজ, স্যুট, স্মার্ট পরিধান, জুতা, আনুষাঙ্গিক, ইত্যাদি, কিনতে প্রচুর অর্থ ব্যয় করবে; সব তারা ব্যয় করে এটা নিশ্চিত করতে তাদের সম্ভাবনা এবং গ্রাহকদের সামনে যতটা সম্ভব তারা স্মার্ট।

 

তারা এগুলো করে শক্তিশালী সম্ভাব্য প্রথম অভিব্যক্তি করতে এবং নিশ্চিত করতে যে তারা তাদের সম্ভাবনা এবং গ্রাহকদের কাছ থেকে একইরকম বিশ্বাস এবং সম্মান বজায় রাখে।

 

সর্বোপরি, যদি আপনি একটি মূল্যবান সম্ভাবনা পূরণ সম্পর্কে থাকেন, কেউ আপনি অদূর ভবিষ্যতে আপনার কাছ থেকে কিনবে আশা করছি, আপনি কি একটি ট্র্যাকসুট পরে যাবেন?

 

বাস্তবে বইটি পড়ে আপনাদের মধ্যে অনেকেরই যে অভিব্যাক্তি তৈরি হবে তা আসলে শারীরিক নয়, ডিজিটাল হবে। আপনাদের মধ্যে অনেকের প্রথম অভিব্যাক্তি যে আপনার সম্ভাবনা আপনারই থাকবে তারা যা দেখবে আপনার LinkedIn প্রোফাইলে গেলে ।

 

এটি বছরের পর বছর ধরে বাস্তবতা এবং এখনও বেশিরভাগ বিক্রয়কর্মী এটি সম্পর্কে চিন্তা করে না বা এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য কোন কিছু করে না।

 

আপনাকে কেবল শারীরিকভাবে স্মার্ট এবং উপস্থাপনযোগ্য হতে হবে না; আপনি

এখন ডিজিটালভাবেও হতে হবে।

 

এই মুহূর্তে আপনার নিজেকে যে প্রশ্নটি জিজ্ঞাসা করা দরকার তা হল…

 

যদি আমার সম্ভাবনা এখনই আমার লিংকডইন প্রোফাইল সমর্থন করে, তারা কি ভাববে?

 

তারা কি ভাববে, ‘বাহ। এই ব্যক্তি দেখতে স্মার্ট, পেশাদার এবং বিশ্বাসযোগ্য’, অথবা তারা ভাববে, ‘ওহ, দেখুন, এ অন্য একজন বিক্রয়কর্মী’?

 

আপনি চান যে তারা প্রভাবিত হোক বা আগ্রহী হোক। এটাই অর্জন করতে আমি আপনাকে এই অধ্যায়ে সাহায্য করব।

 

LinkedIn এ যখন আমি একটি বিক্রয় দল বা ব্যবসার প্রশিক্ষণ দিচ্ছি তখন একটি সম্পূর্ণ টিম প্রোফাইল অডিটটের কাজটি আমি প্রথমে করব ৷ আমার সম্পূর্ণ চেকলিস্ট কিছুটা দীর্ঘ এবং সামান্য জটিল, কিন্তু এখানে একটি ভাল শুরুর বিন্দু দেখুন আপনার প্রোফাইলটি বর্তমানে তার অপ্টিমাইজেশনে কিভাবে রেট দেয় তা দেখুন: 

 

  • আপনার কি পেশাদারভাবে নেওয়া হেডশট আছে?

  • আপনার কি একটি পেশাদারভাবে তৈরি লিংকডইন ব্যানার আছে যা মানুষ বলে আপনি একটি আকর্ষক উপায়ে কি করেন?

  • আপনার শিরোনাম কি লোকদের বলে যে আপনি কি করেন?

  • আপনার প্রোফাইলের সারাংশ কি 2,000-অক্ষরের সীমার কাছাকাছি?

  • আপনার প্রোফাইল সারাংশ কি আপনার আদর্শ গ্রাহকের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং             তোমার ওপর না?

  • আপনার প্রোফাইলের সারাংশে কি আপনার যোগাযোগের বিবরণ অন্তর্ভুক্ত আছে?

  • আপনার প্রোফাইল সারাংশের সাথে কি শক্তিশালী প্রাসঙ্গিক মিডিয়া সংযুক্ত আছে?

  • আপনার দক্ষতা আপনার মধ্যে সবচেয়ে প্রাসঙ্গিক বেশী অন্তর্ভুক্ত করার জন্য          তালিকাভুক্ত করা শীর্ষ তিন কি না?

  • আপনার LinkedIn  প্রোফাইল এ পাঁচটির বেশি সুপারিশ আছে কি?

 

৭০ থেকে ৮০% লোক যাদেরকে আমি প্রশিক্ষণ দিয়েছি তাদের কাছে এই জিনিসগুলির কিছুই নেই তাদের মধ্যে একটি ছোট অংশের চার বা পাঁচটি আছে। আমি একজনের উপর নির্ভর করতে পারি যতসংখ্যক লোকের সাথে আমি সাক্ষাৎ করেছি সবাইকে টিক দিয়েছি

 

৮০% লোক মনে করেন যে তাদের প্রোফাইল ছিল ইতিমধ্যে যথেষ্ট ভাল।

 

সম্প্রতি আমার একটি কর্পোরেট প্রশিক্ষণ সেশনের সময়, আমি আগে কীভাবে তাদের প্রোফাইলগুলি অপ্টিমাইজ করতে হয় তা তাদের শিখিয়েছিলাম, আমি গ্রুপটিকে জিজ্ঞাসা করেছিলাম  কতজন ভাবেন তাদের লিংকডইন প্রোফাইল ভালো। গ্রুপের শতকরা ৮০ ভাগ বলেছে যে তারা মনে করে যে তাদেরগুলো বর্তমানে ভাল ছিল।

 

আমি প্রোফাইল প্রশিক্ষণ বিতরণ করার পরে, আমি একই গ্রুপকে জিজ্ঞাসা করেছি একই প্রশ্ন: আপনি কি মনে করেন যে আপনার বর্তমান প্রোফাইলটি যথেষ্ট ভাল?

 

শতকরা ৮০ ভাগ বলেছেন, না, তা নয়।

 

এই অধ্যায়ের শেষে আপনি জানতে পারবেন যে আপনাকে ঠিক কী করতে হবে সম্পূর্ণরূপে আপনার লিংকডইন প্রোফাইল নিখুঁত করতে। আপনি যখন আমার উপদেশ প্রয়োগ করবেন, আপনি সেই সমস্ত বাক্স এবং আরও অনেক কিছুতে টিক দিতে সক্ষম হবেন।

 

একবার আপনি আপনার লিংকডইন প্রোফাইলটি অপ্টিমাইজ করার পরে, পরবর্তী জিনিসটি আপনি শুরু করতে চান কে এটি দেখছে

 

 

LinkedIn এর সবচেয়ে আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি (এবং এটি একটি বিনামূল্যে বৈশিষ্ট্য) হল যে আপনি দেখতে পারেন কে আপনার লিংকডইন প্রোফাইল দেখছে।

 

একটি বিনামূল্যে লিংকডইন অ্যাকাউন্টে আপনি কেবলমাত্র সবচেয়ে সাম্প্রতিক চারজনকে দেখতে পাবেন যারা আপনার প্রোফাইল দেখেছেন।

 

আপনি যদি ধারাবাহিকভাবে লিংকডইন ব্যবহার করায় নতুন হন তবে এটি আরও বেশি আপনার জন্য যথেষ্ট হওয়া উচিত প্রথম কয়েক মাসের জন্য। যাইহোক, একবার আপনি আপনার শ্রোতাদের বৃদ্ধি করতে এবং বেশী মাত্রায় মানুষের সাথে সংযোগ স্থাপন করতে শুরু করবেন,

এটি লিংকডইন প্রিমিয়াম বা সেলস ন্যাভিগেটরের বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা সত্যিই খরচে ন্যায্যতা দেয়। আপগ্রেড করা অ্যাকাউন্টগুলির সাহায্যে আপনি দেখতে পাবেন যে কে আপনার প্রোফাইল দেখছে, যা ব্যবসা এবং বিক্রয় সম্ভাবনার অনেক কিছু ধারণ করে ।

 

আপনার প্রোফাইল দেখা লোকদের একটি অংশ হবে সম্ভাব্য প্রোসপেক্ট। আপনার প্রোফাইলে তাদের আঁকা হবে আপনার পণ্য বা পরিষেবা অনুসন্ধান করার জন্য, কারও কাছ থেকে আপনার নাম শুনে, সত্তা দ্বারা আপনাকে উল্লেখ করে আপনার কন্টেন্ট বা আপনার ব্যক্তিগত ব্র্যান্ড ব্যাপী উল্লেখ করা হয়েছে। তারপরে তারা আপনাকে লিংকডইনে খুঁজে পেতে পারে এবং আপনার প্রোফাইল পড়তে পারে (যে কারণে এটি এত গুরুত্বপূর্ণ যে আপনার সর্বোত্তম সম্ভাব্য প্রোফাইল আছে !)।

 

স্টেপ-১

প্রতিদিন দুই বা তিনবার আপনার প্রোফাইল ভিউ চেক করুন। এটা  হল মাত্র দুই থেকে তিন মিনিটের কাজ। আপনার প্রোফাইলে যান, ক্লিক করুন ‘কে আমার প্রোফাইল দেখেছে’ এবং সবচেয়ে সাম্প্রতিক ব্যক্তিদের দিকে তাকান এটা দেখার জন্য। আমি তো প্রথমে এটি পরীক্ষা করার পরামর্শ দেব সকালে যখন আপনি কাজ করতে আসেন বা আপনার ডেস্কে যান। আমি তো তারপর লাঞ্চের সময় বা আগে এটি পরীক্ষা করার পরামর্শ দিব, এবং অবশেষে আপনি নির্ধারিত হওয়ার আগে দিনের শেষে একটি শেষ চেক করুন কাজ শেষ করার জন্য।

স্টেপ-২

আপনার প্রোফাইল দেখার জন্য সেই ব্যক্তিদের যোগ্যতা অর্জন করুন; যদি তারা যথেষ্ট টিক দেয় বক্সগুলোতে এবং আপনি বিশ্বাস করেন যে সেখানে সম্ভাবনা রয়েছে, ৩য় ধাপে এগিয়ে যান। আপনি যদি মনে না করেন যে কোনও সম্ভাবনা আছে, তবে চিন্তা করুন তারা এমন কাউকে চিনতে পারেন কিনা যিনি একটি প্রস্পেক্ট বা গ্রাহক হতে পারে এবং এটি তাদের কাছে পৌঁছানোর উপযুক্ত কিনা এবং কথোপকথন শুরু করুন। যদি তা না হয় তবে কেবল এগিয়ে যান। আপনি যার সাথে সংযুক্ত আছেন এবং যে আপনার প্রোফাইল দেখে তাদের প্রত্যেকের সাথে ফিজিক্যালি কথা বলা অসম্ভব হয়ে পরবে, তাই নিশ্চিত হয়ে নিন আপনার সময় এমন লোকদের মধ্যে বিনিয়োগ করুন আপনার বিক্রয় করতে যাদের সাহায্য করার সম্ভাবনা রয়েছে । 

স্টেপ-৩

আপনি যদি আত্মবিশ্বাসী বা আংশিক আত্মবিশ্বাসী হন যে তারা একটি সম্ভাব্য সম্ভাবনা হতে পারে, এখন সর্বোত্তম উপায়গুলি দেখার সময়, তাদের কাছে যান। উপরের উদাহরণের মতো, সেরা উপায়গুলির মধ্যে একটি কেবল তাদের বার্তা প্রেরণ করা, আপনার প্রোফাইল দেখার জন্য তাদের ধন্যবাদ জানানো এবং তাদের ভূমিকার সাথে সম্পর্কিত কিছু জিজ্ঞাসা করা বা আপনি যে পণ্য / পরিষেবা অফার করেন এবং তারা বর্তমানে কীভাবে সেটাকে কাজে লাগাচ্ছেন।

স্টেপ-৪

যদি কোন আগ্রহ থাকে, তাহলে দারুন! ভাল, এখন লক্ষ্য হল তাদের এমন একটি জায়গায় নিয়ে যান যেখানে আপনি আরও পুঙ্খানুপুঙ্খভাবে থাকতে পারেন চাহিদাগুলি সনাক্ত করতে এবং অবশেষে একটি বিক্রয় নেতৃত্ব অথবা সুযোগ তৈরী করুন। এটি ইমেইল, একটি ফোন কল, স্কাইপে বা সরাসরি মিটিং এর মাধ্যমে হতে পারে।

স্টেপ-৫

ধুয়ে ফেলুন এবং পুনরাবৃত্তি করুন। একক প্রতিটি দিন এই ভিউগুলো করতে থাকুন।  শুধু মনে রাখবেন, আপনি যদি এক দিন মিস করেন তবে আপনি মিস করতে পারেন কেউ আপনার প্রোফাইল দেখছেন যিনি আপনার আজ পর্যন্ত সবচেয়ে বড় সুযোগ হতে পারে ! সেই মিস করা ভিউটির উপর আপনি যদি কোন কাজ না করেন, তাহলে তারা আপনার প্রতিযোগিদের প্রোফাইলে তাকাবে এবং তাদের সাথে কথা বলা শেষ করবে। 

আপনার প্রোফাইল এর ভিউয়ের মালিক হোন, তাদের উপরে রাখুন এবং আপনার অন্যান্য সমস্ত গুরুত্বপূর্ন বিক্রয় ক্রিয়াকলাপের পাশাপাশি আপনার বিক্রয় দিবসের একটি কার্যকর অংশ করুন।

Share:

More Posts

Best Uses of LinkedIn Search – Part 1

বিক্রয়কর্মী হিসাবে, আপনার কাজ সম্ভাব্য কাস্টোমার খুঁজে বের করা এবং সেগুলোকে লিড হিসেবে নির্বাচন করা। এক বিলিয়ন সদস্যসহ, লিংকডইন আপনার মাছ ধরার জন্য মাছে ভরা

LinkedIn Marketing

‘বাস্তবে অনেক সিদ্ধান্ত গ্রহণকারী আছেন যারা কোল্ড কল ঘৃণা করে এবং তাদের উত্তর দিবেন না। লিঙ্কডইন হল তাদের কাছে পৌঁছানোর চাবিকাঠি।’   সম্প্রতি একটি বৈশ্বিক

কিভাবে লিঙ্কডিন (Linkedin) ব্যাকগ্রাউন্ড/ব্যানার ইমেজ তৈরি করবেন?

সুপারিশকৃত ছবির আকার – ১৫৮৪ x ৩৯৬ আপনার প্রোফাইল ছবির পিছনে আপনার লিঙ্কডইন ব্যাকগ্রাউন্ড / ব্যানার রয়েছে, যা লিঙ্কডইন প্রোফাইলগুলির সর্বাধিক ব্যবহৃত অংশগুলির মধ্যে একটি। 

লিঙ্কডিন (Linkedin) প্রোফাইল ফটো টিপস সম্পর্কে জানতে চান!

আপনার পিছনে একটি সমতল পটভূমি রয়েছে। এটি আপনাকে বিস্তৃত করবে, যেখানে একটি বিশৃঙ্খল পটভূমি আপনার থেকে ভিউয়ারকে বিভ্রান্ত করবে। যদি সম্ভব হয় তবে লিঙ্কডিন ব্যাকগ্রাউন্ডের

Send Us A Message